pele, neymar, bdsportsnews
ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে মনে করেন বর্তমান ফুটবল বিশ্বে মেসি, রোনালদো, নেইমার ছাড়া প্রকৃত অর্থে খুব বেশি ‘সুপারস্টার’ নেই।

২০০৭ সালের পর থেকে এখন পর্যন্ত মেসি ও রোনালদো ছাড়া বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর আর কারো ঝুলিতে যায়নি। মেসি রোনালদো দুজনেই গত ১০ বছরে পাঁচবার করে জিতেছেন এই বর্ষসেরা পুরস্কার আর গত তিন বছরের মাঝে দুইবার এই লড়ায়ে তৃতীয় হয়েছেন নেইমার।

তিনবার বিশ্বকাপ জেতা পেলের ভাষ্য মতে যদিও ব্রাজিল দলে একসময় প্রতি পজিশনে তিন-চার জন করে শীর্ষ পর্যায়ের খেলোয়াড় থাকতো কিন্তু এখন তা নেই বলে মনে করেন তিনি।

পেলের মতে বিশ্বের সেরা তিন ফুটবলারের মধ্যে নেইমার অন্যতম একজন। তিনি মনে করেন যে নেইমার যদিও ক্লাবের হয়ে এখন পর্যন্ত সাধারণ পর্যায়ের এক খেলোয়াড় হিসেবেই আছেন কিন্তু ব্রাজিল দলে তিনি নিজেকে ভিন্ন ভিন্ন পজিশনে মানিয়ে নিয়ে নিজের একটি অন্য রকম ভূমিকা স্থাপন করতে সক্ষম হয়েছেন।

৭৭ বছর বয়সী পেলে বলেন, “নেইমার জাতীয় দলের হয়ে যেভাবে খেলে তার পরিবর্তন করেছে। তাকে এটা করতেই হতো।” তিনি আরো বলেন যে, “ক্লাবে সে আক্রমণভাগে বাঁ দিকে খেলতো। আর ব্রাজিলের হয়ে সে মাঝে খেলে। আরও বেশি প্রকৃত ১০ নম্বর খেলোয়াড়ের ভূমিকায় খেলে। এটা কঠিন। তবে সে মানিয়ে নিয়েছে।”

“ফুটবল বিশ্বে লিওলেন মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমারই সবার চেয়ে এগিয়ে। আর কোনো সুপারস্টার নেই।”

“দলগতভাবে সুসংগঠিত হওয়াটাই জাতীয় দলের জন্য এখন গুরুত্বপূর্ণ। কারণ তাদের প্রতি পজিশনে এখন আর আগের মতো তিন-চার জন শীর্ষ পর্যায়ের খেলোয়াড় নেই।”

তিনি মনে করেন রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের সাফল্য নির্ভর করছে নিশ্চিতভাবেই নেইমারের পারফরম্যান্সের উপর। পেলের মতে বিশ্বের সেরা খেলোয়াড় রাশিয়া বিশ্বকাপে খেলার জন্য প্রস্তুত।

“হ্যাঁ, সে প্রস্তুত।…নেইমার ব্রাজিলের মূল খেলোয়াড়। সেজন্য নিজেকে তার প্রস্তুত করতে হবে। আমি আরও বলবো: কৌশলগত ভাবে আমার কাছে সে এখনই বিশ্বের সেরা খেলোয়াড়। এ ব্যাপারে আমি নিশ্চিত।”