ফুটবল, দক্ষিণ আফ্রিকা, man of the match, internet package,
যে কোনো খেলা শেষে সেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করা হবে এবং তাকে ম্যান অফ দা ম্যাচের পুরস্কার দেয়া হবে এইটা অস্বাভাবিক কিছু না। ফুটবলও তার ব্যতিক্রম নয়। কিন্তু পুরস্কারটি হবে একটি ছোট ট্রফি বা টাকার অংকের একটি চেক। আমরা এভাবেই দেখে অভ্যস্ত। তবে দক্ষিণ আফ্রিকায়, বেশিরভাগ খেলোয়াড়ের জন্য দেয়া ম্যান অফ দা ম্যাচের পুরস্কার পুরোপুরি ভিন্ন মাত্রার বিনোদন হয়ে হাজির হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রতি ভাইরাল হওয়া দক্ষিণ আফ্রিকার প্রিমিয়ার ডিভিশন (পিএসএল) এর একটি ছবিতে দেখা যায় ম্যাচ সেরার পুরস্কার হিসেবে এক খেলোয়াড় পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার অন্যতম মোবাইল পরিষেবা প্রতিষ্ঠান টেলিকম এর তরফ থেকে ৫ জিবি ইন্টারনেট ডেটার প্যাকেজ সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করার সুযোগ।
এই ছবিটি ভাইরাল হওয়ার পরই বিশ্ব অবাক হয়ে জানতে পারলো এখানে ম্যাচ সেরার পুরস্কার হিসেবে জুতা, ইন্টারনেট ডেটা প্যাকেজ, বালতি ভর্তি গৃহস্থালী সরঞ্জাম, বিয়ারের মগ ইত্যাদি দেয়া খুবই সাধারণ ব্যাপার।
এমন ঘটনার নজির যে বিশ্বের অন্যান্য দেশে নেই তা নয়। মহিলাদের স্কি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে লিন্ডসে ওন পেয়েছিলেন আস্ত একটি দুধেল গাই আর ইন্ডিয়ার হরিয়ানা রাজ্যে তিন উঠতি বক্সারকে রাজ্য সরকারের তরফ থেকে দেয়া হয়েছিল বিশালাকৃতির গাভী। বাহরিনা গাঁ পি চ্যাম্পিয়ন লুইস হ্যামিলটন পেয়েছিলেন এক বোতল জল। যা তিনি শ্যাম্পেন মনে করে বিজয়োল্লাসেই খরচ করে ফেলেছিলেন।