steve smith, david warner, bpl 2019, ipl 2019

বিপিএলে নেতৃত্ব দিলেও আইপিএলে নেতৃত্ব পাচ্ছেন না স্মিথ-ওয়ার্নার

বিপিএলের ষষ্ঠ আসরে অধিনায়কত্ব করছেন অস্ট্রেলিয়ার নির্বাসিত দুই ক্রিকেটার স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনাকত্বের দায়িত্বে রয়েছেন স্মিথ আর সিলেট সিক্সারের দায়িত্বে রয়েছেন ডেভিড ওয়ার্নার। তবে এই দুই ক্রিকেটার অধিনায়কত্ব করতে পারবেন না আইপিএলে। এমনটাই দাবি করছে ভারতের প্রথম সারির একটি গণমাধ্যম।

বল টেম্পারিং কান্ডে ২০১৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ খেলা হয়নি অস্ট্রেলিয়ার নির্বাসিত ক্রিকেটারের। তবে ২০১৯ সালে আইপিএলের দ্বাদশ আসরে স্মিথকে রাজস্থান রয়্যালস ও ওয়ার্নারকে দলে টেনেছে সানরাইজার্স হায়দরাবাদ। এই দুই ক্রিকেটার দলে থাকলেও নেতৃত্বের দায়িত্ব পাবেন না বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে এর পিছনে দু’টি সঙ্গত কারণ। প্রথমত ক্রিকেট অস্ট্রেলিয়া স্মিথকে দু’বছর ক্যাপ্টেন হিসেবেও নির্বাসনে পাঠিয়েছে। সেক্ষেত্র স্মিথ ২০২০ সালে ফের ক্যাপ্টেনসি ফিরে পাবেন। বিসিসিআই সেই নিয়মই বহাল রাখবে বলে মনে করা হচ্ছে। ডেভিড ওয়ার্নারের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে।

দ্বিতীয়ত স্মিথ পুরো আইপিএল খেলবেন না। যদি মার্চের শেষ সপ্তাহে আইপিএল শুরু হয় তাহলে প্রথম দিকের কয়েকটা ম্যাচ তিনি খেলবেন না। স্মিথের পরিবর্তে রাজস্থানের ক্যাপ্টেনসির ভার উঠতে পারে অজিঙ্ক রাহানের হাতেই। রাহানে গত মৌসুমে দলকে দ্বিতীয় রাউন্ডে নিয়ে গিয়েছিলেন।

অন্যদিকে হায়দরাবাদ কেন উইলিয়ামসনের উপরেই পুরো আস্থা রাখবে। গতবার তাঁর নেতৃত্বেই সানরাইজার্স ফাইনাল খেলেছিল। উইলিয়ামসন পুরো মৌসুমেই খেলবেন। সেক্ষেত্রে ওয়ার্নারের ক্যাপ্টেন হওয়ার কোনও সুযোগ নেই। অ্যাশেজ ও বিশ্বকাপের কথা মাথায় রেখে ক্রিকেট অস্ট্রেলিয়া অনেক খেলোয়াড়কেই আইপিএল থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। যেমন এবছর গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যারন ফিঞ্চ আইপিএল খেলবেন না। এখন দেখার স্মিথ-ওয়ার্নারের ওপর সেদেশের বোর্ড কোনও নিষেধাজ্ঞা জারি করে কি না!

আরও পড়ুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *