অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে মাঠে নামছে ভারত। ম্যাচটি আয়োজিত হচ্ছে মহেন্দ্র সিং ধোনির ঘরের মাঠ রাচিতে। সকলেই ধরে নিয়েছে ঘরের মাঠে এটিই শেষ আন্তর্জাতিক ম্যাচ হতে যাচ্ছে ধোনির। কারণ বয়সের ভারে বিশ্বকাপের পরেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে পারেন তিনি।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুটিতে জয় পাওয়া ভারতের আজ সিরিজ পকেটে নেওয়ার ম্যাচ। আবার এই ম্যাচ নিয়ে জল্পনা রয়েছে ঘরের মাঠে এটিই হতে যাচ্ছে ভারতীয় উইকেটকিপার ব্যাটসম্যানের শেষ আন্তর্জাতিক ম্যাচ। যা নিয়ে ভারতীয় সমর্থকদের মধ্যে একটি চাপা উত্তেজনা কাজ করছে। যদিও ধোনি এখনো নিজের অবসব নিয়ে কিছুই ঘোষণা দেননি।

তা সত্বেও মিডিয়া এবং সমর্থকদের আলোচনায় এখন সবার মনে একটাই প্রশ্ন, ধোনি কবে অবসর নিচ্ছেন! বয়সতো কম হলো না। এবার অন্যকে জায়গা করে দিন। তবে বাকিদের মতো করে ভাবছেন না সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী। তার অধিনায়কত্বেই ২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে অভিষেক হয়েছিল ধোনির।

তিনি বলেন, ‘‘বিশ্বকাপের পরে ধোনি খেলা চালিয়ে যেতেই পারে। ভারত যদি কাপ জেতে এবং ধোনি যদি ধারাবাহিক ভাবে পারফর্ম করে যায়, তা হলে কেন অবসর নিতে যাবে। প্রতিভা যদি থাকে তা হলে বয়স কোনও ফ্যাক্টরই নয়।’’