আগামী ২০ মার্চ থেকে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে। তাতে অংশ নেয়া হবে না বাংলাদেশ দলের নিয়মিত টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের। বিষয়টি আজ সাংবাকিদের নিশ্চিত করলেন বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।

সাকিবের অনুপস্থিতিতে নিউজিল্যান্ড সফরের শুরু থেকেই ভুগছে বাংলাদেশ দল। নিউজিল্যান্ড সফরের ‍শুরু থেকেই সকলের মুখে একটাই প্রশ্ন ছিল, কবে থেকে সাকিব আল হাসানকে দলে পাওয়া যাবে। ওয়ানডে সিরিজ শেষ হয়ে দ্বিতীয় টেস্ট শুরুর পরও সমর্থকরা আশায় ছিলেন তৃতীয় টেস্টের স্কোয়াডে ফিরতে পারেন সাকিব। তবে শেষ টেস্টেও ফেরা হচ্ছে না তার। সুস্থ হতে তার আরো সময়ের প্রয়োজন বলে জানালেন আকরাম খান।

তিনি বলেন, ‘আমরা মেডিকেলের যে রিপোর্ট পেয়েছি তাতে আগামী ২০ মার্চের আগে সে ফিরতে পারবে না। এর পর অনুশীলন শুরু করবে। পরে দেখা যাবে সে কি অবস্থায় থাকে। নিউজিল্যান্ডে যাওয়ার কোনো সম্ভাবনা নেই তার।’

এদিকে ১৮ মার্চ থেকে শুরু হতে যাওয়া তৃতীয় টেস্টের দলে অনিশ্চিত মুশফিক। মুশফিকের ইনজুরি নিয়ে তিনি আকরাম বলেন, ‘মুশফিক রিকভারি করছে। অবস্থা আগের চেয়ে ভাল। তবে সে শেষ টেস্ট ম্যাচ খেলবে কি না, সেটা এ মুহূর্তে মানে এখন বলা যাচ্ছে না। টেস্টের দুই তিন দিন আগে বলা যাবে। তবে আমরা আশা করছি মুশফিক তৃতীয় টেস্টে খেলবে।’

এর আগে প্রথম দুই টেস্টের দলে ছিলেন না সাকিব ও মুশফিক। তবে ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএলের দ্বাদশ আসর। এই আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার কথা রয়েছে সাকিবের। ধারণা করা হচ্ছে এই আসর দিয়েই আবার ক্রিকেট মাঠে ফিরতে যাচ্ছে সাকিব।