ইংল্যান্ড বিশ্বকাপ জয়ের দাবিদারদের মধ্যে ভারত অন্যতম। আর এজন্য তাদের মোক্ষম হাতিয়ার হতে পারেন অধিনায়ক বিরাট কোহলি। তবে কোহলিকে আউট করার টোটকা দিয়েছে প্রাক্তন অজি ক্রিকেটার শেন ওয়ার্ন।

বর্তমানে বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠ ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম বিষ্ময়ের নাম বিরাট কোহলি। ব্যাট হাতে তিনি মাঠে নামলেই হর হামেশাই নতুন নতুন রেকর্ডে নাম লেখান। কোহলির সবচেয়ে বড় একটি গুনের মধ্যে রয়েছে হাফ সেঞ্চুরির পর সেটিকে সেঞ্চুরিতে রূপান্তর করা ক্ষমতা।

এমন একজন ব্যাটসম্যানকে আউট করতে প্রতিপক্ষ শিবিরে ভিন্ন ভিন্ন পরিকল্পনা করতে হয়। কোহলির কাছে যেন সব টেকনিকের উত্তর আগে থেকেই আছে। তিনি ক্রিজে থাকা মানেই ম্যাচে ভারত আছে। তিনিই ইংল্যান্ডে প্রতিপক্ষ শিবিরের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্চ। তবে এই কোহলিকেই আউট করার উপায় বলে দিলেন বিশ্ব ক্রিকেটের আরেক সেরা বোলার শেন ওয়ার্ন।

তিনি বলেন, ‘আপনি যদি কোহলির বিপক্ষে বল করেন তবে মাঠের এক পাশ বাদ দিতে হবে। হয় লেগ সাইডে ফিল্ডিং সাজিয়ে বল করবেন, না হয় অফ সাইডে ফিল্ডিং সাজিয়ে বল করবেন। স্টাম্পে বল করবেন না। কারণ এতে সে দুই দিকেই খেলার সুযোগ পাবে। সোজা কথা, একদিকে ফিল্ডিং সাজিয়ে সেই সাইড ধরে বল করতে হবে। সেরা ব্যাটসম্যানদের বিপক্ষে বল করতে বিশেষ কিছুই করতে হবে।’

বোলার ওয়ার্ন ব্যাটসম্যান কোহলিকে কোন লাইনে বোলিং করতেন?‌ এই অজি কিংবদন্তির কথায়, ‘‌স্লিপ ও শর্ট কভারে ফিল্ডার রেখে আমি বিরাটকে অফ স্টাম্পের বাইরে বল করে যেতাম। ওকে কভার ড্রাইভ মারার জন্য প্রলোভিত করতাম। যাতে মিস হিট হলে ওর উইকেটটা তুলে নেওয়া যায়।’‌