বুধবার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া ওয়েবসাইটের ইএসপিএন ২০১৯ সালে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একশ খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন বাংলাদেশি তিন ক্রিকেটার।

৭৮টি দেশের প্রায় ৮০০ সেরা খেলোয়াড়ের উপর ইএসপিএন রিসার্চ করে এই ১০০ খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে। তিনটি বিষয় মাথায় রেখে ইএসপিএন এই তালিকায় প্রকাশ করেছে। সেগুলো হচ্ছে গুগলে তাদের খোজার সংখ্যা, সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলোয়ার সংখ্যা ও বিভিন্ন বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়।

প্রকাশিত তালিকায় প্রথম স্থানে জায়গা করে নিয়েছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিষ্টিয়ানো রোনালদো। বর্তমানে তিনি জুভেন্টাসের হয়ে ফুটবল বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছেন। ২য় স্থানে আছেন আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় লেবরন জেমস ও ৩য় স্থানে আছেন বার্সেলোনা ও আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

ক্রিকেট থেকে সবচেয়ে উপরে রয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, তিনি আছেন ৭ নম্বরে। টেনিস লিজেন্ড রজার ফেদেরার আছেন ৬ নম্বরে, রাফায়েল নাদাল আছেন ৮ এ। ভারতের কোহলি ছাড়াও আছেন মহেন্দ্র সিং ধোনী, যুবরাজ সিং , শিখর ধাওয়ান, রোহিত শর্মা, সুরেশ রায়নার মত খেলোয়াড়েরা। ধোনী ক্রিকেটারদের মাঝে ২য় স্থানে আছেন ও মূল তালিকায় ১৩তম স্থানে।

বাংলাদেশ থেকে প্রথমবারের মতো এই তালিকায় জায়গা পাওয়া সাকিব আল হাসান আছেন ৯০ এ, মুশফিকুর রহিম ৯২তম ও মাশরাফি ৯৮তম স্থানে। সাকিব আল হাসানের পরিচয় দিতে গিয়ে নিদাহাস ট্রফিতে তার প্রতিবাদী আচরনের কথা তুলে ধরা হয়েছে। মুশফিকুর রহিমের বেলায় নিদাহাস ট্রফির সেই বিখ্যাত নাগিন ডান্সের কথা বলা হয়েছে। মাশরাফির বেলায় এশিয়া কাপে তার অসাধারণ অধিনায়কত্বের কথা তুলে ধরা হয়েছে।ভারত ও বাংলাদেশ ব্যতীত অন্য কোন ক্রিকেটারের সেরা ১০০তে জায়গা হয়নি।