আপনাকে যদি প্রশ্ন করা হয় গত এশিয়া কাপে মনে রাখার মতো কোন স্মৃতিটি মনে পড়ে আপনার? আপনার উত্তরটি যতসম্ভব হবে লিটন দাসের সেঞ্চুরি। কারণ সাকিব তামিমহীন ফাইনালে ব্যাটসম্যানদের ধারাবাহিক ব্যার্থতার সে ম্যাচে লিটন দাসের সেঞ্চুরিই সেদিন বাংলাদেশকে ইন্ডিয়ার মতো ক্রিকেট জায়ান্টের সাথে লড়াই করার মতো অবস্থায় নিয়ে গিয়েছিল।

কিন্তু, সেই ফাইনালের পর যেন সম্পূর্ণই হারিয়ে গেলেন লিটন। এমনকি নিউজিল্যান্ড সিরিজেও ভালো ফর্মে খুঁজে পাওয়া যায়নি তাকে। তবে লিটন দাসের জাতীয় দলের পরিসংখ্যান কিন্তু অবাক করার মতই।

বাংলাদেশের এই উইকেটকিপার ব্যাটসম্যান এখন পর্যন্ত দেশের হয়ে ২৬ টি ওয়ানডে ম্যাচ খেলে করেছেন ৫০৭ রান। অবাক করার মতো বিষয় হলো এই ২৬ টি ম্যাচের মধ্যে তিনি ১০ রানের ঘরেই যেতে পারেননি ১৫ ইনিংসে। দেখে নিন সেই ১৫ টি ইনিংসের রান ক্রমানুসারে ৮, ০, ৫, ০, ৭, ৬, ০, ৬, ৭, ৬, ৪, ০, ৮, ১, ও ১। বাকি থাকলো যে ১১ ইনিংস তার মধ্যে ২০ রানের ঘরে যেতে পারেননি ৩ ইনিংসে। সেই ৩ ইনিংসে করা রানগুলো যথাক্রমে ১৭, ১৭ ও ১৪।

এখন পর্যন্ত টানা দুই ম্যাচে চল্লিশের কোন ইনিংসের দেখা পাননি লিটন। বাংলাদেশের মাটিতে ৩ টি সহ মোট ডাক মেরেছেন অর্থাৎ শুন্য রানে আউট হয়েছেন ৪ ম্যাচে।

দেশের মাটিতে লিটন ১৫ ম্যাচ খেলে ১৫ ইনিংসে ব্যাট করে মোট রান করেছেন ২৮৩। সর্বোচ্চ রান ৮৩, গড় ২০.২১, স্ট্রাইকরেট ৭৭.৭৫।
আফ্রিকায় ৩ ম্যাচের ৩ ইনিংসে ৪১ রান, গড় ১৩.৬৭, সর্বোচ্চ ২১, স্ট্রাইক রেট ৮৭.২৩।

চলতি নিউজিল্যান্ড সিরিজে প্রথম ওয়ানডেতে ৮ বলে ১ রান, দ্বিতীয় ওয়ানডেতে ৪ বলে ১ রান।
ক্রমাগত বাজে পারফরম্যান্স সত্যিই লিটন দাসের দলে থাকা প্রশ্নবিদ্ধ করে তুলছে।