দুই সপ্তাহের চিরুনি অনুসন্ধান চালানোর পর খোঁজ পাওয়া গেল আর্জেন্টাইন ফুটবলার এমিলিয়ানো সালাকে বহনকারী উড়োজাহাজের ধ্বংসাবশেষ। বাংলাদেশ সময় রবিবার রাতে অনুসন্ধানের এককালে ইংলিশ চ্যানেলের দ্বীপ গুয়ের্নসিতে সালাকে বহনকারী উড়োজাহাজের কিছু ধ্বংসাবশেষ পাওয়া গেছে। এর মধ্যে দিয়েই ধরে নেওয়া হচ্ছে ২৮ বছর বয়সী সালা আর জীবিত নেই।

সালা নিখোঁজ হওয়ার ১৩ দিনের মাথায় তার বিমানের ধ্বংসাবশেষ পেল উদ্ধারকারী সংস্থা ব্রিটিশ এয়ার অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্রাঞ্চ (এএআইবি)। তারা জানিয়েছেন, ইংলিশ চ্যানেলের সমুদ্রতীরে বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। আশেপাশে অনেক খোঁজাখুঁজির পরেও সালা কিংবা তার পাইলটের কোনো খোঁজ পাওয়া যায়নি।

এদিকে সালার পরিবার থেকে নিয়োগ দেওয়া বেসরকারি অনুসন্ধান কোম্পানি ‘ব্লু ওয়াটার রিকভারিস’ এএআইবির দেওয়া তথ্যের সঙ্গে একমত প্রকাশ করেছে। তাই সালার পরিবার তার মৃত্যুর খবরটি মেনে নিয়েছেন।

গেল ২১ জানুয়ারি ফরাসি ক্লাব নান্তেসে খেলা সালা নতুন ক্লাব কার্ডিফে সই করে ইংল্যান্ডে যাওয়ার সময় ইংলিশ চ্যানেলে তার বিমানটি নিখোজ হয়। এরপর প্রাইভেট জেট ভাড়া করায় তল্লাশির ক্ষেত্রে শুরুতে সরকারি উদ্ধারকারী দল নেমেছিল। তদন্তকারী দল শুরুতে খোঁজ শুরু করলেও তিন দিন পরে হাল ছেড়ে দেয়।

পরবর্তীতে সালার খোঁজ অব্যহত রাখার আর্জি জানান লিননেল মেসি। ‘প্রে ফর সালা’ নামে ইন্সটাগ্রামে অ্যাকাউন্টও খুলেছিলেন। সালার জন্য ৩৪ হাজার ডলার সাহায্য করেছেন প্যারিস সাঁজার তারকা ফুটবলার কিলিয়ান এমবাপে। পাশে পেয়েছেন, আদ্রিয়ান রাবিয়েত ও দিমিত্রি পায়েতের মতো তারকারা।